ট্রেনের অনলাইন টিকেটিং পদ্ধতিতে কিছু পরিবর্তন ও নতুন সুবিধা আনার কথা জানিয়েছেন রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. ফাওজুল কবির খান। আজ মঙ্গলবার রাজধানীর রেল ভবনে বাংলাদেশ রেলওয়ের রুট রেশনালাইজেশন এবং ই-টিকেটিং ব্যবস্থায় স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
সেবার আওতা এবং আয় বাড়ানোকে লক্ষ্য দেখিয়ে রেলওয়ের জন্য গত এক যুগে কয়েক ডজন প্রকল্প নেওয়া হয়েছে। আয় বাড়ানোর লক্ষ্যের কথা বলা হলেও এগুলোর মধ্যে অধিকাংশ প্রকল্প বরং রেলের ব্যয়ের বোঝা বাড়িয়েছে।
রেলপথ মন্ত্রণালয়ের সচিব আব্দুল বাকি বলেছেন, এই মুহূর্তে রেলে অনুমোদিত জনবল কাঠামো অনুযায়ী ৪৭ হাজার ৫০০ লোক থাকার কথা। কিন্তু আছে ২২ হাজার। নতুন সরকার গঠনের পর অর্ধেকের কম জনবল নিয়ে আমরা রেলকে সাজানোর চেষ্টা করছি। শনিবার পাবনার ঈশ্বরদীতে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম রেলওয়ে ডিজেল লোকোমোটিভ রানিং সেড
রেলপথ মন্ত্রণালয়ের তথ্য বলছে, গত ১৫ বছরে রেলে বিনিয়োগ হয়েছে প্রায় ৮৮ হাজার কোটি এবং লোকসান হয়েছে ২১ হাজার কোটি টাকা। অর্থাৎ রেলকে প্রতিবছর গড়ে লোকসান গুনতে হয়েছে দেড় হাজার কোটি টাকা।
বছরের পর বছর লোকসান গুনছে রেল। অথচ দুই যুগের কিছু বেশি সময় আগেও এই খাত ছিল লাভজনক। রেলপথ মন্ত্রণালয়ের তথ্য বলছে, গত ১৫ বছরে রেলে বিনিয়োগ হয়েছে প্রায় ৮৮ হাজার কোটি এবং লোকসান হয়েছে ২১ হাজার কোটি টাকা। অর্থাৎ রেলকে প্রতিবছর গড়ে লোকসান গুনতে হয়েছে দেড় হাজার কোটি টাকা। সে হিসাবে বর্তমানে রেলের আয়ের চেয়ে
অন্তর্বর্তীকালীন সরকারের তিন মন্ত্রণালয়ে ব্যয় সংকোচন নীতি গ্রহণ করেছে। আর এই নীতি বাস্তবায়নের লক্ষ্যে চারটি পদ্ধতি গ্রহণ করার জন্য নির্দেশনা দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান...
আমরা চেষ্টা করছি লোক নিয়োগ করে ট্রেনিংয়ের মাধ্যমে রেলকে আধুনিকায়ন ও রেলপথ মন্ত্রণালয়কে পূর্ণাঙ্গভাবে চালু করার। চেষ্টা চলছে রেলের সম্প্রসারণ, আধুনিকায়ন ও জনগণের কাছে সবচেয়ে সস্তা পরিবহন হিসেবে গড়ে তোলার...
গাজীপুরে রেললাইনে নাশকতার কারণ খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়। তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটিকে আগামী তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। বুধবার রেলপথ মন্ত্রণালয়ের উপসচিব মো. তৌফিক ইমাম সই করা অফিস আদেশে এ তথ্য জানানো হয়।
চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ ডেবার মালিকানা নিয়ে ৫৬ বছর ধরে বিরোধ চলছে চট্টগ্রাম বন্দর ও বাংলাদেশ রেলওয়ের মধ্যে। এ নিয়ে দুই মন্ত্রণালয় একাধিকবার বৈঠকে বসলেও আজও কোনো সমাধান আসেনি। তাই বিরোধ নিষ্পত্তির আগপর্যন্ত উভয়
২০২৪ সালের মধ্যে পদ্মা সেতু হয়ে বেনাপোল-ঢাকা রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হবে। সাধারণ ও ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াতকারী পাসপোর্টধারী যাত্রীরা স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারবেন।
আগামী ২২ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর ধরে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। আজ বুধবার দুপুরে রেল ভবনের সম্মেলনে কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। সব টিকিট অনলাইনে বিক্রি করা হবে বলেও জানান মন্ত্রী।
জনবল নিয়োগের জন্য সম্প্রতি বিজ্ঞপ্তি দিয়েছে রেলপথ মন্ত্রণালয়। প্রতিষ্ঠানটি তাদের ৫ পদে ১৭ জনকে ১৩ থেকে ২০তম গ্রেডে নিয়োগ দেবে। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।
চট্টগ্রামের কালুরঘাট সেতু নতুন করে নির্মাণের পরিকল্পনা থাকলেও অন্তর্বতীকালে কক্সবাজারের সঙ্গে ট্রেন চলাচলের জন্য পুরোনো জরাজীর্ণ সেতুটিকেই সংস্কারের উদ্যোগ নিয়েছে সরকার। এর সম্ভাব্যতা যাচাইয়ের জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে (বুয়েট) দায়িত্ব দিয়েছে সরকার। এতে ২০০ কোটি টাকা ব্যয় হতে পারে বলে সংশ
ডিসেম্বরের ৪ তারিখ থেকে আগামী তিন মাস ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন যোগাযোগ বন্ধ থাকবে। আজ বুধবার রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
রেলওয়ের অব্যবস্থাপনা, অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করে আলোচনায় আসা সেই মহিউদ্দিন রনি হতাশ। তাঁকে দেওয়া কোনো প্রতিশ্রুতিই রাখেনি রেলওয়ে কর্তৃপক্ষ। তাই আগামী ১ নভেম্বর থেকে আবার আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন।
দুর্নীতিই যদি কোনো প্রতিষ্ঠান বা সংস্থার নীতি হয়ে দাঁড়ায়, তাহলে সেই প্রতিষ্ঠান বা সংস্থাকে কী ভাষায় তিরস্কার করলে যথাযথ হয়, তা বুঝে উঠতেও সমস্যা হচ্ছে।
যেকোনো লেভেল ক্রসিংয়ের কাছাকাছি ট্রেন এলে উচ্চ শব্দে (১০০ ডেসিবল) বাজবে অ্যালার্ম। জ্বলবে লালবাতি। ট্রেনটি কোন দিক থেকে আসছে, নির্দেশ করবে তা-ও। এমনকি দুই পাশে স্বয়ংক্রিয়ভাবে পড়ে যাবে প্রতিবন্ধক (ব্যারিয়ার)। রেললাইন পারাপার না হওয়ার জন্য